Dr. Neem on Daraz
Victory Day

যুব বিশ্বকাপের পর্দা উঠছে আজ 


আগামী নিউজ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ১০:১২ এএম
যুব বিশ্বকাপের পর্দা উঠছে আজ 

ঢাকাঃ আজ দক্ষিণ আফ্রিকায় মাঠে গড়াচ্ছে যুব বিশ্বকাপের ১৫তম আসর। উদ্বোধনী দিনে ব্লুমফন্টেইনের মাঙ্গাউং ওভালে আয়ারল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল ও যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৯ দলের ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের। একই দিন পচেস্ট্রমের সেনওয়েস পার্কে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের যুবারা। টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই মাঠে গড়াবে দুপুর ২টায়। আগামী ১১ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে পর্দা নামবে যুব বিশ্বকাপের। 

আগের আসরে যুব বিশ্বকাপের ভেন্যু ছিল ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা। রাজনৈতিক অস্থিরতার জন্য এবার ভেন্যু বদলে দক্ষিণ আফ্রিকাকে নির্বাচিত করে আইসিসি। ১৬ দল চার গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে গ্রুপপর্বে। ‘এ’ গ্রুপে আছে বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও স্কটল্যান্ড। ‘সি’ গ্রুপে খেলবে শক্তিশালি অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। ‘ডি’ গ্রুপে লড়বে পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও নেপাল।

বাংলাদেশ এবার ২০ দলের যুব বিশ্বকাপে অংশ নিচ্ছে শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন নিয়ে। মাহফুজুর রহমান রাব্বি, আশিকুর রহমান শিবলিদের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে ৫ বারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে। টাইগার যুবাদের খেলা ২০, ২২ ও ২৬ জানুয়ারি যথাক্রমে ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ৩টি করে চার গ্রুপের ১২ দল দ্বিতীয় পর্বে খেলবে দুই গ্রুপে। গ্রুপ দুটির শীর্ষ ২টি করে চার দল সেমিফাইনাল খেলবে ৬ ও ৮ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি ফাইনাল। দুটি সেমিফাইনাল ও ফাইনাল হবে বেনোনিতে।

১৯৮৮ সালে শুরু হয় যুব বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার ওই বিশ্বকাপে বাংলাদেশ খেলেনি। ১৯৯৮ সাল থেকে নিয়মিত খেলছে বাংলাদেশ এবং একবার ২০২০ সালে বিশ্বসেরা হয়। এ ছাড়া আসরে ভারত ২০০০, ২০০৮, ২০১২, ২০১৮ ও ২০২২ সালে চ্যাম্পিয়ন হয়। অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয় ১৯৮৮, ২০০২ ও ২০১০ সালে।

২০২০ সালে আকবর আলীর নেতেৃত্বে প্রথমবার যুব বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। এবারও বাংলাদেশকে ঘিরে স্বপ্ন বাসা বেধেছে। মাহফুজুর রহমান রাব্বির নেতৃত্বে কদিন আগে যুব এশিয়া জিতেছে বাংলাদেশ। তাই, যুবাদের নিয়ে স্বপ্নটাও বড়।

১৯ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে যুবাদের বিশ্বকাপ। আসরে মোট ৪১টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

এমআইসি/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে